মুমিনের পরীক্ষা। বিপদ মুমিনের জন্য পরীক্ষা - বুজুর্গদের কথা
আল্লাহ তার প্রিয় বান্দাদের বিপদে ফেলেন
"আমি অবশ্যই তোমাদেরকে কিছু না কিছু দিয়ে পরীক্ষায় ফেলবোই: মাঝে মধ্যে তোমাদেরকে বিপদের আতঙ্ক, ক্ষুধার কষ্ট দিয়ে, সম্পদ, জীবন, পণ্য-ফল-ফসল হারানোর মধ্য দিয়ে। আর যারা কষ্টের মধ্যেও ধৈর্য-নিষ্ঠার সাথে চেষ্টা করে, তাদেরকে সুখবর দাও।" [আল-বাক্বারাহ ১৫৫]

মুমিনের পরীক্ষা
হযরত শেখ আবদুল কাদির জিলানী রহমাতুল্লাহি আলাইহির চমৎকার কিছু কথা।
হুজুরের আরো কিছু চমৎকার কথাঃ
এই পৃথিবী - বড় পীর হযরত শেখ আবদুল কাদের জিলানী রহমাতুল্লাহি আলাইহি
হযরত শেখ আবদুল কাদের জিলানী রহমাতুল্লাহি আলাইহি ফরমাইয়াছেন, আল্লাহ তা'আলা তাঁহার বন্ধু মুমেনীন, অলী আরেফীনকে এই জন্য পরীক্ষামূলক বিপদগ্রস্ত করিয়া থাকেন যেন এই বিপদের দ্বারা তাহাদিগকে আল্লাহর নিকট প্রার্থনা করার দিকে ফিরাইয়া নিতে পারেন। যখন তাহারা বিপদে পড়িয়া আল্লাহর নিকট ছওয়াল করিবে তখন আল্লাহ তা'আলা তাহাদের ছওয়ালকে ভালবাসেন। অতএব তাহারা যখন ছওয়াল করেন তখন আল্লাহ তা'আলা তাহাদের সওয়াল কবুল করাকেও তিনি পছন্দ করেন। যেন আল্লাহর দান দক্ষিণা যথাস্থানে প্রদত্ত হয়। কেননা মুমেন বান্দা যখন আল্লাহকে ছওয়াল করে তখন আল্লাহর এই দুইটি গুণ অর্থাৎ করম ও যুদ (দান-দক্ষিণা) বান্দার সওয়াল কবুল করার জন্য আল্লাহর নিকট মুতালাবা অর্থাৎ দাবী পেশ করে। -অনুবাদক বলেন কোন এক কবি বলিয়াছেনঃ
اور سواری کو بلاجان افسری ، جان خود را در اهرع آوری بال ع باش کاشاواں شوی گر کر تا ہے وہاں فخران شوی
যদি তুমি তোমার জীবনকে বিপদ হইতে মুক্ত করিতে চাও তাহা হইলে জীবনকে কান্নাকাটিতে নিয়া আস। তুমি কান্নাকাটির সহিত থাক তাহা হইলে তুমি আনন্দ লাভ করিবে। তুমি কান্নাকাটি করিলে মুখ ছাড়াই তুমি হাসিবে। অর্থাৎ মুখে প্রকাশ্য হাসি দিতে হইবে না। বরং তোমার অন্তরে এতই আনন্দ আসিবে যাহার ফলে সর্বদা তোমার চেহারা হাসি মুখে থাকিবে।
অপর এক কবি বলেনঃ
ہر گھڑی دینے کو تو یار ہے ہو نہ مانگے اس سے تو بیزار ہے
অর্থঃ"হে খোদা! আপনি সর্বদা দেওয়ার জন্য প্রস্তুত। যে আপনার নিকট সওয়াল করে না আপনি তাহার প্রতি অসন্তুষ্ট থাকেন।" (অনুবাদক)
হযরত শেখ আবদুল কাদের জিলানী রহমাতুল্লাহি আলাইহি বলেন, কোন কোন সময় দোয়া কবুল হইলেও নগদ উহার ফল পাওয়া যায় না। উহা তকদীরে নির্ধারিত সময়ের জন্য মুলতবী থাকে। উহা মঞ্জুর না করার বা বঞ্চিত করার জন্য নহে। অতএব বিপদগ্রস্ত হইলে বান্দা আদব রক্ষা করা চাই এবং এই ব্যাপারে তদন্ত ও তালাশ করা উচিত যে, আল্লাহর কোন আদেশ লংঘন করা বা নিষেধ অমান্য করার গুনাহ হইয়াছে কিনা। চাইতো সেই গুনাহ্ জাহেরী হউক বা বাতেনী হউক। আর এই বিষয়ও খোজ লইবে যে, তকদীরের ব্যাপারে তাহার পক্ষ হইতে কোন অভিযোগ হইয়াছে কিনা? কেননা অনেক সময় গুনাহের বিনিময়েই বালা মুছীবত আসিয়া থাকে। যদি বালা মুছীবত দূর হইয়া যায় তাহা হইলে ভাল কথা। আর যদি দূর না হয় তাহা হইলে সর্বদা দোয়ার মধ্যে লিপ্ত থাকে এবং কান্নাকাটি ও ওজরখাহী এবং ক্ষমা প্রার্থনা করার মধ্যে সর্বদা রত থাকিবে। কেননা তাহাকে হয়তো প্রার্থনা করার জন্য বিপদগ্রস্ত করিয়াছেন। আর প্রার্থনা মঞ্জুর করিতে বিলম্ব দেখিলে কোন প্রকার অপবাদ বা অভিযোগ করিবে না।
👇
ফতুহুল গয়ব🥀
হযরত মাওলানা তারিক জামিল হুজুরের চমৎকার একটা বয়ান বাংলা অনুবাদ সহঃ